365 ত্রিপুরা ৩৬৫
মা আসছেন 20দিন পরে

www.booked.net
+32
°
C
+32°
+27°
Agartala
Tuesday, 08
See 7-Day Forecast

   
জানেন কি, আপনার মোটা হওয়ার পিছনে দায়ী আপনার কম ঘুম?
সংবাদ প্রতিদিন , 12/02/2018, মুম্বাই

ধরুন আপনি পেট ভরে প্রচুর খাবার খেলেন। কিন্তু খাওয়াদাওয়া করার কিছুক্ষণের মধ্যেই আবার আপনার প্রচণ্ড খিদে পেয়ে গেল। তখন হয়ত মনে মনে আপনি ভাববেন আগের বারের খাওয়াটা ঠিক মতো হয়নি, সম্ভবত সেই জন্যই আবার খিদে পাচ্ছে। কিন্তু জানেন কি এই বারবার খিদে পাওয়া বিষয়টা আপনার কত বড় ক্ষতি করছে? কখনও ভেবে দেখেছেন, এই বেশি খাওয়ার প্রবণতার সঙ্গে আপনার কম ঘুমের কোনও যোগসূত্র নেই তো?

গবেষকরা বলছেন, আপনার হঠাৎ মোটা হয়ে যাওয়া বা বেশি খাবার খাওয়ার পিছনে দায়ী আপনার কম ঘুম। এখনকার ব্যস্ত জীবনের সঙ্গে তাল মেলাতে গিয়ে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ঠিকমতো ঘুমনোর সময়ই পান না। আবার অনেকে আছেন যারা বিছানায় শুয়ে ঘণ্টার পর ঘণ্টা ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে কাটিয়ে দেন। এই সব কিছুর মাঝে পরে ঘুম আপনার জীবন থেকে প্রায় বিদায় নিতে বসেছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন কোনও পূর্ণবয়স্ক ব্যক্তি যদি অন্ততপক্ষে ৭ থেকে ৯ ঘণ্টা না ঘুমান, তবে তাঁর শরীরে নানা রকমের রোগ বাসা বাঁধতে পারে। আর সেই রোগ থেকেই জন্ম নেয় বিষন্নতা। আর এই বিষন্নতাই একসময় মানুষকে পরিমাণের চেয়ে বেশি খাওয়াদাওয়া করার দিকে ঠেলে নিয়ে যায়। বিশেষজ্ঞরা আরও বলছেন, বিষন্নতায় মানুষ সাধারণত চকোলেট, চিপস বা অন্যান্য ভাজাভুজি জাতীয় খাবার বেশি খেতে শুরু করে। যারফলে আস্তে আস্তে তার মধ্যে মোটা হওয়ার প্রবনতাও তৈরি হতে পারে।তাই আজই এই সমস্ত জটিলতা এড়িয়ে যেতে সময় মতো ঘুমানো অভ্যাস করুন। প্রয়োজন হলে ঘুমানোর কিছুক্ষণ আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করুন। যেমন ধরুন ঘুমানোর অন্তত ১৫ মিনিট আগে থেকেই আপনার স্মার্টফোনটি আপনার থেকে দূরে সরিয়ে রাখুন। আগে শুয়ে শুয়ে যে সময়টা স্মার্টফোন দেখতেন, সেই সময় এবার থেকে বই বা খবরের কাগজ পড়ার অভ্যাস তৈরি করুন।

আর তারপরও ঘুম না এলে ঘর অন্ধকার করে চুপচাপ বেশ কিছুক্ষণ শুয়ে থাকুন। তাতে আসতে আসতে আপনার মাথা থেকে গোটা দিনের যাবতীয় চিন্তা দূর হয়ে যেতে শুরু করবে। আর কিছুক্ষণ বাদে ঘুম এলে সেই ঘুমটাও গভীর ঘুম হবে।

   

  Comment With Us
* Name :  
* e-mail :  
  Address :  
* Comments :  
* 2+5=? :  
     
 

Posted comments
Till now there is no comments for this news.
 
 
© tripura365.in, Agartala 799 001, Tripura, INDIA.